প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট এলাকাকে রেড জোন ঘোষণা করা হবে

প্রকাশিত: ১০:২৩ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলায় যখন যে এলাকায় প্রয়োজন হবে, তখন সে এলাকাকে রেড জোন হিসেবে ঘোষণা করা হবে। রেড জোন ঘোষণা করার পর থেকে ২১ দিনের জন্য কার্যকর হবে।

মঙ্গলবার সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়, যেখানে যখন প্রয়োজন তখন সেখানে রেড জোন ঘোষণা করা হবে। স্থানীয় কর্তৃপক্ষ তা বাস্তবায়ন করবে।

পরিস্থিতির উন্নতির ওপর ভিত্তি করে পরে ওই এলাকাকে ইয়েলো বা গ্রিন জোন হিসেবে চিহ্নিত করা হবে।

তথ্য বিবরণীতে আরো বলা হয়, জোনের সংজ্ঞা ও বাস্তবায়ন কৌশল পর্যালোচনা করে পরামর্শ দেওয়ার জন্য একটি কেন্দ্রীয় কারিগরি গ্রুপ গঠন করা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জোনিং সিস্টেমের হালনাগাদ সংজ্ঞা ও বাস্তবায়ন কৌশল অনুযায়ী অব্যাহতভাবে স্থানীয় পরিস্থিতি পর্যালোচনা করবে। জোনিং সিস্টেম চালু করতে হলে স্বাস্থ্য অধিদপ্তরের মতামত সাপেক্ষে তা বাস্তবায়ন করবে।

স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের অনুমোদন নিয়ে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন অনুযায়ী কোনো এলাকাকে রেড, ইয়েলো বা গ্রিন জোন হিসেবে ঘোষণা করার ক্ষমতা দেওয়া হয়েছে জেলার সিভিল সার্জনকে।

স্থানীয় জনপ্রতিনিধি, সিভিল প্রশাসন, আইনশৃঙ্খলা ও সশস্ত্র বাহিনী এবং স্বেচ্ছাসেবকদের সহায়তা নিয়ে তিনি জোনিং কার্যক্রম বাস্তবায়ন করবেন।

প্রাথমিকভাবে ৩টি জেলায় (গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদী) এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের পূর্ব রাজাবাজার এবং দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ারীতে পরীক্ষামূলকভাবে জোনিং সিস্টেম চালু করা হয়েছে।