তিনমাস পর মাঠে ফিরল লা লিগা

প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, জুন ১২, ২০২০

করোনাভাইরাসের কবলে পড়ে প্রায় তিনমাস নির্বাসিত থাকার পর মাঠে ফিরেছে স্প্যানিশ শীর্ষ ফুটবল টুর্নামেন্ট লা লিগা। গতকাল বৃহস্পতিবার রাতে প্রথম দিনের ম্যাচে রিয়াল বেতিসকে আথিথেয়তা দেয় সেভিয়া। র‌্যামন সানচেজ পিজুয়ান স্টেডিয়ামের দর্শকশূন্য ম্যাচে সফরকারি বেতিসকে ২-০ গোলে হারিয়েছে স্বাগতিক সেভিয়া। এর আগে গত ১৬ মে সবার আগে মাঠে ফিরেছে জার্মানির শীর্ষ আসর বুন্দেসলিগা।

১০ মার্চ বন্ধ হয়ে যাবার পর মাঠে গড়াল স্প্যানিশ ফুটবলের শীর্ষ এই টুর্নামেন্টটি। ইউরোপের শীর্ষ ৫টি লিগের মধ্যে দ্বিতীয় টুর্নামেন্ট হিসেবে মাঠে গড়াল লা লিগা। দর্শক নিষেধাজ্ঞা সত্ত্বেও শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত স্টেডিয়ামের চতুর্দিকে ভিড় জমায় আনুমানিক ২০০ ফুটবল অনুরাগী। অবশ্য ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়ার জন্য তাদের সবাই যথেষ্ঠ সুরক্ষিত পোষক পরিহিত ছিল। মুখে ছিল মাস্ক। তাদের অভ্যর্থনা জানাতে স্টেডিয়ামের চতুর্দিকে ছিল ৬০০ অশ্বারোহী পুলিশ।

স্টেডিয়াম এলাকার রাস্তাগুলো ব্যারিকেড দিয়ে আটকে দেয়া হয়। ম্যাচ শুরুর আগেই অনেক উৎসুক সমর্থককে সেখান থেকে সরিয়ে দেয়া হয়। সেভিয়া ডার্বির ম্যাচও সচরাচর অনুষ্ঠিত হয় বর্নিল পরিবেশে। স্বাভাবিক অবস্থায় ৪০ হাজারেরও বেশি দর্শক উপস্থিত হয় মাঠে। সেভিয়ার ২৩ বছর বয়সী সমর্থক লরা মারিন বলেন, ‘রুদ্ধদ্বার স্টেডিয়ামে এই ম্যাচটির আয়োজন আমাদের ব্যথিত করেছে। তারপরও এই ম্যাচের উত্তাপ রয়েছে।’

আগামী শনিবার নিজেদের প্রথম ম্যাচে রিয়াল মায়োর্কার মাঠে খেলতে যাবে লিওনেল মেসির বার্সেলোনা। ২৭ রাউন্ডে ৫৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে কাতালান ক্লাবটি। পরের দিন নিজেদের মাঠে এইবারের বিপক্ষে খেলবে রিয়াল মাদ্রিদ। বার্সেলোনার চেয়ে দুই পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে জিনেদিন জিদানের শিষ্যরা।