বাসায় থেকে অফিস করাকালীন যে কাজগুলো এড়িয়ে চলা উচিত

প্রকাশিত: ১২:৩৭ পূর্বাহ্ণ, জুন ১০, ২০২০

করোনা ভাইরাসের কারণে এখন অনেকেই বাসায় থেকেই অফিস করছেন। যার ফলে ঘর-অফিস ভারসাম্য রেখেই চলছে বাসায় বসে কাজ। তবে মনে রাখা প্রয়োজন, এই ভারসাম্য সঠিক না হলে বাড়ি থেকে কাজের অভিজ্ঞতা কিন্তু মোটেও সুখের হবে না। আর এ কারণেই এই সময়ে প্রযুক্তিগত সবধরনের ত্রুটি এড়িয়ে চলা উচিত।

বাড়ি থেকে যারা অফিসের কাজ করছেন তাদের জন্য ৫টি এমন ত্রুটি এবং সেগুলো কিভাবে এড়িয়ে যাবেন তাই নিয়ে আলোচনা করা হলো:

১. ব্যক্তিগত গুগল ড্রাইভ বা ই-মেইল অ্যাকাউন্টে অফিসের কাজ সেভ করে রাখবেন না। অফিসের তথ্য ব্যক্তিগত ড্রাইভ বা ই-মেইলে সেভ করে রাখলে তথ্য ফাঁস হতে পারে। এছাড়া তথ্য হারিয়ে গেলে পুনরুদ্ধারেও অসুবিধা হতে পারে। যা আপনার ক্যারিয়ার ও কোম্পানির জন্য কখনই সুখবর নয়।

২. যেহেতু এই সময়ে অনেকেই বাড়ি থেকে কাজ করছেন, তাই হ্যাকারদের নজরও আপনার বাড়ির নেটওয়ার্কের ওপরই। কাজেই এই সময়ে হ্যাকারের থাবা থেকে বাঁচতে অবশ্যই VPN ব্যবহার করুন।

৩. যখন আপনি কাজ করছেন না, এমন সময়টায় ল্যাপটপ লক করে রাখতে ভুলবেন না। এতে আপনার তথ্য সুরক্ষিত থাকবে।

৪. ব্যক্তিগত কাজে ব্যবহৃত ব্রাউজার অফিসের কাজে ব্যবহার না করাই শ্রেয়। কারণ পরবর্তীতে অফিসে যোগ দিলে, আপনার সার্চ-ইতিহাস ভিত্তিতে বিজ্ঞাপন সামনে চলে আসতে পারে। যা আপনার ক্যারিয়ারের ওপর প্রভাব ফেলতে পারে।

৫. ওয়ার্ক ফ্রম হোম সম্পর্কিত তথ্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন না। বাড়ি থেকে কাজ করা হাইলাইট করে সোশ্যাল মিডিয়ায় তা সম্পর্কিত তথ্য বা ছবি শেয়ার করা উচিত নয়। কঠিন সময়ে ওয়ার্ক ফ্রম হোমের এই সিদ্ধান্ত নেওয়া আপনার সংস্থা হয়তো তা ভালোভাবে নেবে না।