সফলভাবে যাত্রা শুরু করেছে প্লাজমা সাপোর্ট সেন্টার

প্রকাশিত: ১২:৫১ পূর্বাহ্ণ, জুন ৭, ২০২০

সফলভাবে যাত্রা শুরু করেছে ‘প্লাজমা সাপোর্ট সেন্টার’।স্বেচ্ছায় রক্ত দাঁতাদের সংগঠন বাঁধন ও ৩০টি ইলেকট্রনিক মিডিয়া (টিভি) সাংবাদিকদের সংগঠন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের যৌথ উদ্যোগে এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, শেখ হাসিনা বার্ন ইনিস্টিটিইট, গাজী গ্রুপস ও ‘সবাই মিলে সবার ঢাকা’র সার্বিক সহযোগিতায় দেশে এই প্লাজমা থেরাপি সেন্টার যাত্রা শুরু করেছে।

গত তিন দিনে প্রায় পাঁচটি চাহিদার বিপরীতে পাঁচজন কোভিড থেকে সুস্থ হওয়া রোগী স্বতঃস্ফূর্তভাবে প্লাজমা ডোনেশনে এগিয়ে এসেছেন। শুক্রবার দুজন এসেছিলেন নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ থেকে। তবে তাদের একজনের ভেইন জটিলতার কারণে রক্ত দিতে পারেননি এবং অন্যজন রোগীর রক্তের গ্রুপ ভুল থাকার কারণে। তবে তারা ভবিষ্যতে সাড়া দিতে প্রস্তুত।

এদিকে, শনিবার দুজন প্লাজমা ডোনার তাদের শরীর থেকে ৫ ইউনিট প্লাজমা ডোনেট করেছেন। যার দুটি ইউনিট এরই মধ্যে দুজন রোগীর জন্য ব্যবহার করা হয়েছে। বাকি তিন ইউনিট আরো তিনজন রোগীর প্রয়োজনে ব্যবহার করা হবে। করোনার এই মহামারি রুখতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ ও সম্পদের সর্বোচ্চ ব্যবহার। কোভিড থেকে সুস্থ হওয়া রোগীরাই সেই সম্পদ। এর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে এগিয়ে যেতে চায় প্লাজমা সাপোর্ট সেন্টার।

সংগঠনটির কর্ম এলাকা দেশব্যাপী, কিন্তু ঢাকার বাইরে রক্তের সেল সেপারেশনের সুযোগ না থাকায় সেবা দেয়া সম্ভব হচ্ছে না। গতকাল একজন উপসচিব বগুড়ায় একব্যাগ বি-পজেটিভ প্লাজমার জন্য ফোন দিয়েছিলেন। কিন্তু ঢাকা থেকে প্লাজমা নেওয়া যাবে না আবার বগুড়াতেও প্লাজমা আলাদা করা যাবে না। তাই ডোনার থাকা সত্ত্বেও তাকে সহযোগিতা করা সম্ভব হয়নি।