জাপানে নতুন সম্রাটের যুগ ‘রেইওয়া’শুরু হচ্ছে ১ মে 1

জাপানে নতুন সম্রাটের যুগ ‘রেইওয়া’শুরু হচ্ছে ১ মে

জাপানে শুরু হচ্ছে নতুন সম্রাটের যুগ। আগামী ১ মে থেকে এ যাত্রা শুরু হবে। আর নতুন সম্রাটের শাসনামলের নাম হবে ‘রেইওয়া’। যার অর্থ হচ্ছে ‘শৃঙ্খলা ও ঐক্য’।

জাপানি ঐতিহ্য অনুযায়ী, নতুন সম্রাটের দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে নতুন যুগ শুর হয় এবং এর একটি নামকরণ করা হয়।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদসচিব ইয়োসিহিদে সুগা গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, নতুন যুগের নামের ব্যাখ্য দেবেন প্রধানমন্ত্রী শিনজো আবে।

আগামী ৩০ এপ্রিল জাপানের বর্তমান সম্রাট আকিহিতোর ঐতিহাসিক সিংহাসন ত্যাগের মধ্য দিয়ে দেশটির বর্তমান যুগ ‘হেইসেই’ শেষ হবে, যার অর্থ হচ্ছে ‘শান্তি অর্জন’। এর পরের দিন থেকে নতুন যুগ কার্যকর হবে। ওই দিন নতুন সম্রাটের দায়িত্ব নেবেন আকিহিতোর ছেলে নারুহিতো। জাপানে গত ২০০ বছরের ইতিহাসে এই প্রথম কোনো সম্রাট পদত্যাগ করতে যাচ্ছেন।

নতুন যুগের নামটি ‘রেই’ ও ‘ওয়া’ নামের দুটি পৃথক শব্দ যোগ করে। রেই অর্থ হচ্ছে ‘শৃঙ্খলা’ এবং ওয়া অর্থ হচ্ছে শান্ত বা ঐক্য। জাপান পাশ্চাত্যের ক্যালেন্ডারের পাশাপাশি ব্যবহৃত হয়ে থাকে এই রাজকীয় যুগের নামগুলোও।

নামকরণ প্রসঙ্গে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে তাঁর ভাষণে বলেছেন, এই প্রথম জাপানে রাজকীয় যুগের নামকরণ করা হয়েছে চীনা নামের পরিবর্তে জাপানের প্রাচীন কাব্য সংগ্রহ ‘ম্যানিয়োসু’ থেকে নেওয়া শব্দযুগল দিয়ে। আর ম্যানিয়োসু জাপানের গভীর জনসংস্কৃতি ও দীর্ঘ ঐহিত্য ধারণ করে আছে।

তিনি বলেন, ‘আমাদের জাতি বড় একটি মোড় পরিবর্তন মোকাবেলা করছে। এর পরও বিশাল জাপানি মূল্যবোধ হারিয়ে যাওয়া উচিত না।’

উল্লেখ্য, জাপানের আধুনিক ইতিহাসে চারটি যুগ রয়েছে। সম্রাট আকিহিতোর বর্তমান যুগ হেইসেইয়ের অর্থ হচ্ছে ‘শান্তি অর্জন’। এর আগের যুগ ছিল শোওয়া যুগ (১৯২৬-১৯৮৯), যার অর্থ হচ্ছে ‘আলোকিত ঐক্য’। তার আগের যুগ ছিল তাইসো যুগ (১৯১২-১৯২৬), যার অর্থ হচ্ছে ‘মহান ন্যায়পরায়ণ’। আর আধুনিক ইতিহাসের প্রথম যুগটির নাম ছিল মেইজি যুগ (১৮৬৯-১৯১২), যার অর্থ হচ্ছে ‘আলোকিত শাসন’।

প্রসঙ্গত, ২০১৭ সালের ডিসেম্বরে জাপান সরকার ঘোষণা করে যে বর্তমান সম্রাট ৮৫ বছর বয়স্ক আকিহিতো শারীরিকভাবে অসুস্থ। এ জন্য ২০১৯ সালের এপ্রিলে সিংহাসন ত্যাগ করবেন তিনি। আর নতুন সম্রাট হবেন যুবরাজ নারুহিতো।

 

সূত্র : বিবিসি

Add your comment

Your email address will not be published.