আইটি প্রকল্পে ১২৫ মিলিয়ন ডলার দেবে এডিবি 1

আইটি প্রকল্পে ১২৫ মিলিয়ন ডলার দেবে এডিবি

প্রস্তাবিত আইটি প্রকল্পে ১২৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

বুধবার (২৭ মার্চ) ইউজিসি অডিটরিয়ামে প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) চূড়ান্তকরণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং এডিবি’র মধ্যে এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

এডিবি’র হিউম্যান অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশনের প্রিন্সিপ্যাল জি সুন সং বলেন, এ প্রকল্প বাংলাদেশে আইটি পেশাজীবীদের সক্ষমতা বৃদ্ধি এবং উচ্চশিক্ষা প্রষ্ঠিানমূহে অবকাঠামো উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে। এ প্রকল্পে বরাদ্দকৃত অর্থ যথাযথ ব্যবহারের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, এ প্রকল্পের মাধ্যমে দেশের আইটি সেক্টরে মানবসম্পদ উন্নয়নে নির্বাচিত বিশ্ববিদ্যালয়সমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই প্রকল্পের মাধ্যমে তারা গুণগত মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরি করতে সক্ষম হবে এবং ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করতে অবদান রাখবে। এ প্রকল্প বাস্তবায়ন ইউজিসি আন্তরিকভাবে কাজ করবে বলে তিনি এডিবিকে আশ্বাস প্রদান করেন।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি, ইউজিসি সচিব ড. মো. খালেদ, নির্বাচিত চারটি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি, এডিবি’র ফ্যাক্টস ফাইন্ডিং মিশনের প্রতিনিধি এবং ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সুত্র : একুশে টেলিভিশন

Add your comment

Your email address will not be published.