৫ হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী 1

৫ হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

সরকারি হাসপাতালগুলোতে ডাক্তার সংকট কাটানোর জন্য ১০ হাজার ডাক্তার নিয়োগের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘আগামী দুই মাসের মধ্যে ৫ হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হবে। নিয়োগ প্রক্রিয়া শেষ হলে হাসপাতালগুলোতে কোন ডাক্তার সংকট থাকবে না।’

বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য আতিউর রহমান আতিকের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

জাতীয় পার্টির সাংসদ ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সরকারের একটি বিশাল মন্ত্রণালয়। সরকার দেশের ১৬ কোটি মানুষের স্বাস্থ্য সেবা দিয়ে থাকে এই মন্ত্রণালয়ের মাধ্যমে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মন্ত্রণালয়ের কাজের মাধ্যমে অনেকগুলো পুরস্কার পেয়েছেন। মানুষের গড় আয়ু ৭২ বছর হয়েছে। শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে। বিশাল কর্মযজ্ঞে কিছু ভুলত্রুটি থাকতেই পারে।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের একটি টিম কয়েকটি হাসপাতালে ডাক্তারদের উপস্থিতি দেখার জন্য গিয়েছিল। যদি কেউ কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকেন, এটাও এক ধরনের দুর্নীতি। তারা কিছু পরামর্শ দিয়েছেন। আমরা এগুলো দেখছি। নিজস্ব নীতিমালার মধ্যে থেকে কোনগুলো গ্রহণ করবো এটা আমরা দেখবো। তবে মন্ত্রণালয়ে যাতে দুর্নীতি না হয়, সে ব্যাপারে অবশ্যই চেষ্টা করবো।

মন্ত্রী বলেন, উপজেলা হাসপাতালে ডাক্তার না থাকার বিষয়ে যে অভিযোগ রয়েছে তা কাটিয়ে উঠে সার্বক্ষণিক যাতে ডাক্তার থাকে এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি উপজেলায় ৬ জন করে ডাক্তার দেওয়ার জন্য ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

সরকারি দলের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, চিকিৎসকরা যাতে রোগীর কাছ থেকে ইচ্ছামতো ফি নিতে না পারেন, সেজন্য একটি নীতিমালা প্রণয়নের পরিকল্পনা সরকারের রয়েছে।

রোগীদের কাছ থেকে চিকিৎসকদের ফি নির্ধারণের বিষয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠনপূর্বক একটি নীতিমালা প্রণয়নের চিন্তা-ভাবনা সরকারের রয়েছে।

সুত্র : রাইজিংবিডি

Add your comment

Your email address will not be published.