হকারমুক্ত গুলিস্তানের ফুটপাত, নির্বিঘ্নে পথচলা 1

হকারমুক্ত গুলিস্তানের ফুটপাত, নির্বিঘ্নে পথচলা

চিরচেনা গুলিস্তানের রূপ পাল্টে গেছে। নেই ফুটপাত দখল করে দোকানীদের পসরা। পথচারীরা ফুটপাত দিয়ে যাতায়াত করছে নির্বিঘ্নে। কিছুদিন আগেও রাজধানীর ব্যস্ততম গুলিস্তানকে ঘিরে এই চিত্র ছিল না । ফুটপাত ছিল হকারদের দখলে। ফলে ফুটপাতে চলাচল তো দূরের কথা সড়কেও পথচারীদের হাঁটার কোন উপায় ছিল না। রাজধানীর ব্যস্ততম গুলিস্তান এলাকার চিরচেনা এই চিত্র সম্প্রতি বদলে দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ’র ট্রাফিক পূর্ব বিভাগ।

গত বুধবার (২০ ফেব্রুয়ারি) অবৈধভাবে দখলকরা ফুটপাত দখলমুক্ত করার প্রয়াসে গুলিস্তান এলাকায় অভিযান চালিয়ে গুলিস্তান ট্রেড সেন্টার, গুলিস্তান শপিং কমপ্লেক্স, ঢাকা ট্রেড সেন্টার, সুন্দরবন মার্কেট, সার্জেন্ট আহাদ পুলিশ বক্স, বঙ্গবন্ধু পাতাল মার্কেট, গোলাপ শাহ মাজার, জাতীয় গ্রন্থকেন্দ্র, বঙ্গবন্ধু অ্যাভিনিউ ও বায়তুল মোকাররমের দক্ষিণ ফটক এলাকা থেকে সকল প্রকার হকার উচ্ছেদ করে ডিএমপি’র ট্রাফিক পূর্ব বিভাগ।

ট্রাফিক পূর্ব বিভাগের এই অভিযানে হকারমুক্ত হয়েছে গুলিস্তান এলাকার ফুটপাত। নতুন করে বসতে দেয়া হচ্ছে না কোন হকারকে। হকারমুক্ত ফুটপাতে চিত্র ধরে রাখতে ডিএমপি’র পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যবস্থা। হকার যাতে ফুটপাত ও রাস্তা দখল করে দোকান বসাতে না পারে সেজন্য মোতায়েন রয়েছে পুলিশ।

রাজধানীর গুলিস্তানের মতো ব্যস্ত জায়গায় ফুটপাত দখল থাকার কারণে পথচারীরা ফুটপাত ছেড়ে মূল সড়ক দিয়ে হাঁটতে বাধ্য হন। যার ফলে একদিকে যেমন পথচারীদের চলাচলে বাধাগ্রস্থ হয়, অন্যদিকে রাস্তা দিয়ে হাঁটার ফলে সৃষ্টি হয় যানজট। পথচারীরা যাতে ফুটপাত দিয়ে নিরাপদে চলাচল করতে পারে এবং যানজট নিরসনের বিষয়টি মাথায় রেখে গুলিস্তান এলাকায় চালানো হয় এই হকারমুক্ত অভিযান।

সুত্র : ডিএমপি নিউজ

Add your comment

Your email address will not be published.