সৌদি আরবকে পারমাণবিক প্রযুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র 1

সৌদি আরবকে পারমাণবিক প্রযুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

সৌদি আরবকে স্পর্শকাতর পারমাণবিক প্রযুক্তি দিতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন কংগ্রেসের একটি নতুন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো সৌদি আরবের কাছে পারমাণবিক প্রযুক্তি হস্তান্তরের জন্য চাপ দিচ্ছে। সৌদি আরবে পারমাণবিক চুল্লি নির্মাণে হোয়াইট হাউজের এই পরিকল্পনার বিষয়টি তদন্ত শুরু করেছে ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ কংগ্রেস। পারমাণবিক অস্ত্রের এই বিস্তার মধ্যপ্রাচ্যকে অচল করে দিতে পারে বলে গোপন তথ্য ফাঁসকারীরা কংগ্রেসকে জানিয়েছে।

মার্কিন প্রতিনিধি পরিষদে পর্যবেক্ষণ কমিটি তাদের প্রতিবেদনে বলেছে, এ বিষয়ে তদন্ত বিশেষভাবে জটিল, কারণ যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর পারমাণবিক প্রযুক্তি সৌদি আরবের কাছে হস্তান্তর প্রক্রিয়া চালু হতে যাচ্ছে। ১২ ফেব্রুয়ারি হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক শক্তি উন্নয়নে যারা কাজ করছেন তাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে তিনি সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পারমাণবিক চুল্লি নির্মাণের বিষয়ে আলোচনা করেছেন। ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের উপদেষ্টা জেরাড কুশনার চলতি মাসে ট্রাম্প প্রশাসনের শান্তি পরিকল্পনার অর্থনীতি নিয়ে আলোচনার জন্য মধ্যপ্রাচ্য সফরে যাবেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সৌদি আরব বলেছে তারা বহুমুখী উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন এবং ক্রমবর্ধমান বৈদ্যুতিক চাহিদা মেটাতে পারমাণবিক শক্তি অর্জন করতে চায়। তবে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের পারমাণবিক প্রযুক্তি উন্নয়নের কারণেই যে সৌদি আরবকে পারমাণবিক সক্ষমতা অর্জনের পথে চালিত করছে তা বলাই বাহুল্য।

সুত্র : রাইজিংবিডি

Add your comment

Your email address will not be published.