সুনামগঞ্জে নিজেদের উদ্যেগে তিন কিলোমিটার সড়ক নির্মান করলেন কৃষকরা 1

সুনামগঞ্জে নিজেদের উদ্যেগে তিন কিলোমিটার সড়ক নির্মান করলেন কৃষকরা

সরকারী অর্থায়নে ফসল তোলার ডুবো সড়ক নির্মাণ না হওয়ায়, নিজেদের উদ্যেগে তিন কিলোমিটার পাঁকা সড়ক নির্মান করেছে, সাধারণ কৃষকরা। তারা বিশ্বাস করে, যথাযথ কর্তৃপক্ষের নজরে এলে তবেই পুরো সড়কটি চলাচলের উপযোগী করে নির্মান সম্ভব হবে।

বিস্তির্ণ হাওরে, আরসিসি ঢালাইয়ের একটি পাকা সড়ক। ফসল তোলার প্রায় ১৩ শ ফুটের এই্ ডুবো সড়কের নির্মান হয়েছে, সাধারণ কৃষকের উদ্যেগে।

পাঁচ গ্রামের মানুষ ধান দিয়ে চাঁদা, জলাধারের মাছ বিক্রি’র টাকায় রড, সিমেন্ট আর নিজেরদের অক্লান্ত শ্রমে এ নির্মাণ এগিয়ে নিয়েছে দুই বছরে। চাহিদার তুলনায় প্রচেষ্ঠাটি নেহায়ত নগন্য মনে হওয়াই স্বাভাবিক।

এত কিছুর পরও, বিভিন্ন দফতরে ধর্ণা দিয়ে, সাড়া না পেয়ে, এ ব্যতিক্রমী পথে গেছে, সুনামগঞ্জ জগন্নাথপুরের ‘নলুয়ার হাওর’ এর কৃষকরা।

ভরা মৌসুমে ভাঙ্গা আর কাঁদা পানিতে চলাচলে অনুপযোগী হওয়ায়, বোরো ধান ঘরে তুলতে পারতো না, কৃষকরা। কষ্টের সোনার ফসল অবলিলায় নষ্ট হতো, মাঠে প্রান্তরে।

সরোজমিনে ঘরে দেখা গেল, স্থানে স্থানে ভাঙ্গা, উচু নিচু এ সড়ক শুষ্ক কালে চলাচলে অবস্থায় নেই। ধান কাঁটা মাড়া ও তোলার মৌসুমেই দূর্ভোগ পৌছে আরো চরমে।

হাজার হাজার মন ধান উৎপাদিত হওয়া এই হাওরে কৃষকের মুখে মুখে হিসেব প্রচলিত আছে, পুরো এক সপ্তাহের খাবারের যোগান আসে এই্ হাওর থেকেই।

সুত্র : একুশে টেলিভিশন

Add your comment

Your email address will not be published.