র‌্যাঙ্কিংয়ে তামিম-মাহমুদউল্লাহ-সৌম্যর বড় লাফ 1

র‌্যাঙ্কিংয়ে তামিম-মাহমুদউল্লাহ-সৌম্যর বড় লাফ

টেস্টে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে দল হেরেছে ইনিংস ব্যবধানে। তবে ব্যক্তিগত সাফল্যে ভাস্বর তিন ব্যাটসম্যান—তামিম, সৌম্য আর মাহমুদউল্লাহ রিয়াদ। ভালো করার ফল পেলেন একেবারে হাতেনাতে। আইসিসির সর্বশেষ প্রকাশিত ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাংকিংয়ে তিনজনই এক লাফে অনেকটা এগিয়েছেন। মাহমুদউল্লাহর ক্যারিয়ার সেরা র‌্যাংকিং। র‌্যাংকিংয়ে সাকিবকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশ সেরা ব্যাটসম্যান এখন তামিম।

হ্যামিল্টন টেস্ট সিরিজ শুরুর আগে তামিম ছিলেন ৩৬ নম্বরে। ইনজুরিতে থাকায় ঘরের মাঠে জিম্বাবুয়ে আর উইন্ডিজের বিপক্ষে নামতে পারেননি, র‍্যাঙ্কিংয়েও উন্নতির সুযোগটা হাতছাড়া হয়েছিল তার। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংসে ১২৬ আর ৭৪ রানের ইনিংস খেলে এক লাফে তিনি এগিয়ে গেছেন ১১ ধাপ।

পঁচিশে উঠে আসা তামিম ইকবালই র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে থাকা বাংলাদেশি ব্যাটসম্যান। টেস্টের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান আছেন ২৮ নম্বরে। যদিও চোটের কারণে তিনি এখন খেলার বাইরে।

মাহমুদউল্লাহর লাফ তামিমের চেয়ে এক ধাপ বেশি। ঘরের মাঠের শেষ দুই সিরিজে ভালো করে কিছুটা এগোনোর পর হ্যামিল্টনে নিজের প্রিয় মাঠে করেন আরেক সেঞ্চুরি। ৪০ নম্বরে উঠে তিনি এখন ক্যারিয়ারের সবচেয়ে ভালো অবস্থানে।

তবে এই দুজনের চেয়ে লাফালাফিতে অনেকটা এগিয়ে সৌম্য সরকার। শুরুতে নিউজিল্যান্ড সফরের টেস্ট দলেই ছিলেন না তিনি। সাকিব চোটের কারণে যেতে না পারায় বিকল্প হিসেবে জায়গা পান সৌম্য।

হ্যামিল্টনে দ্বিতীয় ইনিংসে খেলেছেন এক অবিস্মরণীয় ইনিংস। তামিমের সঙ্গে টেস্টে দেশের হয়ে দ্রুততম সেঞ্চুরিতে ভাগ বসিয়ে খেলেছেন ১৪৯ রানের ইনিংস। তাতে ২৫ ধাপ এগিয়ে তিনি আছেন ৬৭ নম্বরে।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে হ্যামিল্টনে ভালো না খেলা মুমিনুল হক আছেন ৩৫ নম্বরে। চোটের কারণে হ্যামিল্টন টেস্ট না খেলা মুশফিকুর রহিমের অবস্থান ৩২ নম্বরে।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তার রেটিং ৯২২। বাংলাদেশের বিপক্ষেই হ্যামিল্টনে ডাবল সেঞ্চুরি করে ৯০০ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।

সুত্র : একুশে টেলিভিশন

Add your comment

Your email address will not be published.