rose-day

রোজ-ডে দিয়ে শুরু হলো ভ্যালেন্টাইনস উইক

বাংলাদেশে এখন ভ্যালেন্টাইনস এবং ভ্যালেন্টাইনস ডে আর অপরিচিত শব্দ নয়। বর্তমান দেশের তারুণ্য দিবসটিকে বেশ উচ্ছাসের সঙ্গেই পালন করছে।

ভ্যালেন্টাইন ডে বাংলাদেশে বিশেষ গুরুত্ব পাওয়ার কারণ দিবসটির অবস্থান ফেব্রুয়ারিতে। ফেব্রুয়ারি বসন্তের মাস, ফেব্রুয়ারি ভাষা দিবস নিয়ে মেতে ওঠার মাস, ফেব্রুয়ারি বইমেলা উৎসবে অবগাহনের মাস। সঙ্গত কারণে ভ্যালেন্টাইন ডে এসময়ে হওয়ায় তা সহজেই আমাদের তারুণ্য হৃদয়কে স্পর্শ করছে।

শুরু হয়ে গেছে ভ্যালেন্টাইন’স উইক। অর্থাৎ প্রেমের সপ্তাহ। ভ্যালেন্টাইনস ডে, অর্থাৎ ১৪ ফেব্রুয়ারির সাতদিন আগে থেকেই শুরু হয় ভালবাসার সপ্তাহ। প্রতি বছর ৭ ফেব্রুয়ারি ‘রোজ-ডে’ পালন করে ভ্যালেন্টাইন-উইকের শুরু।

৭ ফেব্রুয়ারি রোজ ডে দিয়েই শুরু হলো ভালবাসা সপ্তাহ। প্রেমিক-প্রেমিকা হোক বা যে কোনও প্রিয়জন, হাতে ধরে গোলাপ উপহার দেওয়ার দিন আজই। ভালোবাসার ফুল গোলাপ। ভালবাসার ভাষা বুঝতে ও বোঝাতে পারে গোলাপ। তাই উপহার হিসেবে গোলাপেরই চাহিদা এখন সবার উপরে। লাল, হলুদ, সাদা, গোলাপি বিভিন্ন রঙের সঙ্গেই বদলে যায় গোলাপের ভাষা, আবেদন।

রঙ অনুযায়ী গোলাপেরও আছে নানা মাহাত্ম্য। তাই বুঝেশুনেই রোজ ডেতে উইশ করা উচিৎ।

যেমন- সৌন্দর্য, ভালবাসার প্রতীক লাল গোলাপ। আবার ভালবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। কাউকে মিস করলে আপনি তাকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা। কমলা গোলাপ আবেগ, উত্সাহ, উদ্দীপনার প্রতীক। কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন। জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্কের প্রতীক হলুদ গোলাপ। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়।

উইকিপিডিয়ায় প্রদত্ত তথ্যমতে, প্রায় ১০০ প্রজাতির বিভিন্ন বর্ণের গোলাপ ফুল রয়েছে। গোলাপ পাঁপড়ির গড়ন ও বিন্যাসে একরূপ নান্দনিকতা রয়েছে যা মানুষকে আকৃষ্ট করে। গোলাপের আদি নিবাস এশিয়া মহাদেশে। অল্প কিছু প্রজাতির আদি বাস ইউরোপ, উত্তর আমেরিকা, ও উত্তরপশ্চিম আফ্রিকা মহাদেশে। ফুলের সৌন্দর্য ও সুবাসের জন্য গোলাপ বিশ্বজুড়ে বিখ্যাত।

ভ্যালেন্টাইনস উইক এর হিসাবে রোজ ডের পর ৮ ফেব্রুয়ারি প্রপোজ ডে, ৯ ফেব্রুয়ারি চকোলেট ডে, ১০ ফেব্রুয়ারি টেডি ডে, ১১ ফেব্রুয়ারি প্রমিজ ডে, ১২ ফেব্রুয়ারি হাগ ডে, ১৩ ফেব্রুয়ারি কিস ডে এবং ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে।

Add your comment

Your email address will not be published.