রাজধানীতে পাওয়া যাচ্ছে বহুমুখী পাটপণ্য 1

রাজধানীতে পাওয়া যাচ্ছে বহুমুখী পাটপণ্য

রাজধানীর বিভিন্ন স্থানে এখন কিনতে পাওয়া যাচ্ছে পাটের তৈরি বিভিন্ন পোশাক। এরমধ্যে রয়েছে শাড়ি, পাঞ্জাবি, জুট ডেনিম, শার্ট, টাই, কটি ও হেয়ার ক্লিপসহ ইত্যাদি। তবে অধিকাংশ জানেন না এসব পোশাকের কথা। সংশ্লিষ্টরাও বলছেন, ক্রেতাদের আগ্রহ থাকলেও প্রচারের অভাবে প্রসার ঘটছে না বহুমুখী পাটপণ্যের।

ঢাকার মনিপুরিপাড়ার জেডিপিসি’র সেলস সেন্টারে এসব পাটপণ্য নিয়মিত বিক্রি করছে বিক্রেতারা। সেখানে পাওয়া যাচ্ছে ওয়ার্ক স্টেশন প্যানেল, টাই, ফ্লোর স্লিপার, জুট বনসাই, জুট পেপার ফ্লাওয়ার, সোনালি ব্যাগ, জুট ডেনিম, শার্ট, পাঞ্জাবি ও কটি। আরও রয়েছে কবি ব্যাগ, মোবাইল স্ট্যান্ড, হেয়ার ক্লিপ, ম্যাগাজিন হোল্ডার, ফাইল হোন্ডার, অফিস সামগ্রী, সিডি হোল্ডার, পেট অ্যানিম্যাল টয়েজ ও বিভিন্ন ধরনের টুপি। এটা একটি সরকারি প্রতিষ্ঠান। তাই এখানে পণ্য প্রদর্শনীর ক্ষেত্রে উদ্যোক্তাদের কোনো খরচ নেই।

এখানে পাটের তৈরি শাড়ি ৯০০ থেকে ২৫০০ টাকায় বিক্রি হচ্ছে। ‘হ্যান্ড মেড বিডি’ ব্র্যান্ডের পাটের শাড়ির দাম পড়বে ৯০০ টাকা। আর ‘হ্যান্ড টাচ’ নামের আরেক প্রতিষ্ঠানের তৈরি শাড়ির দাম ২ হাজার ৫০০ টাকা। এর মধ্যে হ্যান্ড টাচের শাড়ি বিদেশে রফতানিযোগ্যও। আর পাটের তৈরি পাঞ্জাবির দাম ৮০০ টাকা।

এদিকে গেল ৬ মার্চ তৃতীয়বারের মতো সারাদেশে পালিত হয়েছে ‘জাতীয় পাট দিবস’। দিবসটির এবারের স্লোগান ছিল— ‘সোনালি আশেঁর সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’।

প্রসঙ্গত, বহুমুখী পাটপণ্যের সংখ্যা এখন ২৮১। দেশের বাইরে রফতানি হচ্ছে ৭০০ কোটি টাকার বহুমুখী পাটপণ্য। দেশের অভ্যন্তরে এর বাজার প্রায় ১০০ কোটি টাকার। আর ২০১৮ থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত জেডিপিসির সেলস সেন্টার থেকে ৯৩ লাখ টাকার পাটপণ্য বিক্রি হয়েছে।

সুত্র : পূর্ব পশ্চিম

Add your comment

Your email address will not be published.