রাজধানীতে ক্ষুদ্র জাতিসত্তার ওপর চিত্রকলা প্রদর্শনী শুরু আজ 1

রাজধানীতে ক্ষুদ্র জাতিসত্তার ওপর চিত্রকলা প্রদর্শনী শুরু আজ

রাজধানীতে দেশের ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনধারা নিয়ে আজ থেকে পক্ষকালব্যাপী শুরু হচ্ছে ব্যতিক্রমধর্মী এক চিত্রকলা প্রদর্শনী।

‘চিত্রকলায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র ’ শীর্ষক এই প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। একাডেমির জাতীয় চিত্রশালা ভবনে আজ বিকেল থেকে এই প্রদর্শনী শুরু হবে। প্রদশর্নী চলবে ১৫ মার্চ পর্যন্ত।
আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের প্রভাষক শিল্পী সুজন মাহবুব এ তথ্য জানান।

তিনি জানান, বাংলাদেশ বৈচিত্রপূর্ণ কৃষ্টি ও সংস্কৃতির এক অনুপম লীলাভূমি। আমাদের রয়েছে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকার। বাংলাদেশে প্রায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার বসবাস রয়েছে। এই প্রদর্শনীতে ক্ষুদ্র জাতিসত্তার আচার অনুশীলন, জীবন চিত্র ও বিভিন্ন সুকুমার বৃত্তির সংস্কৃতির তাৎপর্য উপস্থাপন করা হচ্ছে।

তিনি জানান, এই সব জাতিগোষ্ঠীর অধিকাংশেরই নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। পরিচর্যা ও সংরক্ষণের অভাবে তাদের ভাষা ও সাংস্কৃতিক অনুষঙ্গগুলো আজ যথাযথভাবে বিকশিত হচ্ছেনা। সেগুলো সংগ্রহপূর্বক চিত্রশিল্পে উপস্থাপনের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই প্রদর্শনীর আয়োজন করছে।

একাডেমির চারুকলা বিভাগ থেকে জানান হয়, এই কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে গত বছরের ২১ থেকে ২৩ জুলাই শিল্পকলা একাডেমি থেকে ৫০জন শিল্পী কয়েকটি ভাগে বিভক্ত হয়ে দেশের বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী অঞ্চল পরিদর্শন করেছে। তারা বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার তথ্য-উপাত্ত, স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচ তৈরী করেছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী জাতিসত্তার অঞ্চল পরিদর্শন ও কার্যক্রমের ধারাবাহিকতায় গত বছরের ২-৪ আগস্ট একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় তিনদিনব্যাপী আর্টক্যাম্প অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পে ৫০জন চিত্রশিল্পী ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনের উপরে ১৫০টি চিত্রকর্ম এঁকেছেন। এ সব চিত্রকর্মই এই প্রদশর্নীতে স্থান পাচ্ছে।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এই প্রদর্শনী বিষয়ে বলেন , এই প্রথম বারের মতো দেশের ৫০ ক্ষুদ্র জাতিসত্তার সংস্কৃতি ও জীবনধারা নিয়ে চিত্রকর্ম প্রদর্শনী হচ্ছে। অতিতে এই ধরণের চিত্রকর্ম বিচ্ছিন্নভাবে অনেকেই এঁকেছেন। কিন্তু আমরা পরিকল্পিতভাবে এই বিষয়ে প্রকল্প গ্রহণ করে কাজটি করছি। আশা করছি ভবিষ্যতে এই কাজ অব্যাহত থাকবে। কারণ আমাদের ক্ষুদ্র জাতিগুলোর জীবনমান ও সংস্কৃতি বাঙালি সংস্কৃতিরই অংশ। চিত্রকর্মগুলো এবং প্রত্যেকটি ক্ষৃদ্র জাতিসত্তার সংক্ষিপ্ত পরিচিতিসহ একটি ক্যাটালগও প্রকাশিত হচ্ছে।

আজ বিকেলে প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ আদিবাসী ফেডারেশন-এর সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এবং প্রদর্শনীর প্রধান সমন্বয়কারী শিল্পী কনক চাঁপা চাকমা।

 

সুত্র : বাসস

Add your comment

Your email address will not be published.