ভাষা দিবসের নাটক বর্ণমালার মিছিল 1

ভাষা দিবসের নাটক বর্ণমালার মিছিল

ইতোমধ্যে বেশ কয়েকটি নাটক নির্মাণ করে আলোচনায় এসেছেন তরুণ নির্মাতা সীমান্ত সজল। সম্প্রতি নির্মাণ করেছেন মাতৃভাষা নিয়ে সচেতনতামূলক একটি নাটক।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ৯টায় বিশেষ এই নাটকটি প্রচার হবে। ‘বর্ণমালার মিছিল’ শিরোনামের নাটকটি রচনা, চিত্রনাট্য ও পরিচালনায় করেছেন সীমান্ত সজল।

স্মার্ট কর্পোরেশন প্রযোজিত ‘বর্ণমালার মিছিল’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, রওনক হাসান, মৌটুসি বিশ্বাস, জয়িতা মহলানবীশ, সাজু আহমেদ, আখন্দ জাহিদসহ মঞ্চের অনেক থিয়েটার কর্মী।

নাটকের নির্বাহী প্রযোজক জাফর আলী। নাটকটির টাইটেল, এডিট ও ব্যাকগ্রাউন্ড মিউজিক করেছেন মো. নূরউদ্দিন। এছাড়া গল্পের প্রয়োজনে নাটকটিতে তিনটি গানের ব্যবহার করা হয়েছে। গানগুলোর সংগীত পরিচালনা করেছেন ইবনে রাজন।

নির্মাতা সীমান্ত সজল নাটকটি নিয়ে বলেন, ‘বর্ণমালার মিছিল’ নাটকের গল্প ভাবনায় রয়েছে ভিন্ন চিন্তা চেতনা ও মননশীলতার ছাপ পাওয়া যাবে নাটক জুড়ে। সৃজনশীল কাজের মধ্যে দিয়ে ভিন্ন আঙ্গিকে এ নাটকের গল্প বর্ণনা করা হয়েছে। গল্প বুননে দেখা যাবে নির্মাতার মুুন্সিয়ানা।’

শুদ্ধ করে লিখতে গেলে, শুদ্ধ বানান জানতে হবে। ভুল বানান চলবে না, অন্ধকারে থাকব না। শিক্ষার আলো, ঘরে ঘরে জ্বালো। শিক্ষা শিক্ষা শিক্ষা চাই, শিক্ষা ছাড়া মুক্তি নাই। সূক্ষ্ম মননশীলতায় তীব্র প্রতিবাদের ভাষায় বর্ণগুলো স্লোগান জানিয়ে বাঙালী জাতিকে ভুল ভেঙ্গে শুদ্ধ বানানে মাতৃভাষা লেখার আহ্বান জানাবে এই নাটক।

Add your comment

Your email address will not be published.