বুধবার বসছে পদ্মা সেতুর অষ্টম স্প্যান 1

বুধবার বসছে পদ্মা সেতুর অষ্টম স্প্যান

জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ৩৫ ও ৩৬ নম্বর পিলারের কাছে পৌঁছে গেছে অষ্টম স্প্যান (সুপার স্ট্রাকচার)। পিলারের ওপর বসানোর জন্য আজ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে মুন্সীগঞ্জের মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’ তে করে রওনা দেয় স্প্যানটি। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির এ খবর নিশ্চিত করেন। আগামীকাল বুধবার স্প্যানটি বসানো হবে।

স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। আর ওজন তিন হাজার ১৪০ টন। তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’ স্প্যানটি বহন করে আনে।

সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, ‘সকালে রওনা করে এরইমধ্যে স্প্যান ৩৫ ও ৩৬ নম্বর পিলারের কাছে পৌঁছে গেছে স্প্যানটি। কাল সকালে স্প্যান বসানো হবে।”

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় পদ্মা সেতুর প্রথম স্প্যান। এর প্রায় ৪ মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যান বসানো হয়। এর ২ মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এরপর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। ষষ্ঠ স্প্যানটি বসে ২৩ জানুয়ারি। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

সুত্র : সময় টিভি

Add your comment

Your email address will not be published.