বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র 1

বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র। রোববার বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সাক্ষাৎ শেষে এ কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল।

 

যুক্তরাষ্ট্রের এ আগ্রহের কথা জানাতে ঢাকায় সফররত দেশটির দক্ষিণ ও মধ্য এশীয় বিষয়ক ভারপ্রাপ্ত প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিট্যান্ট সেক্রেটারি থমাস ভাজদার বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর সঙ্গে বৈঠক করেন। এ সময় ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার।

 

প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বাংলাদেশে আরও অধিক বিনিয়োগের আগ্রহ দেখায় যুক্তরাষ্ট্র। খাতটির কোন কোন ক্ষেত্রে বিনিয়োগ প্রয়োজন সেটিও জানতে চায় যুক্তরাষ্ট্র।

 

প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্রের সরকার চাচ্ছে বাংলাদেশে আরো বিনিয়োগ বাড়াতে। আমরা যেটা বলেছি, ওদের যে মিড লেভেলের ইনভেস্টমেন্ট কোম্পানিগুলো আছে, বিশেষ করে পাওয়ার এবং এনার্জি সেক্টরে যারা ইনভেস্টমেন্ট করতে চায় তারা যেন বাংলাদেশে আসতে পারে। তারাও খু্ব সন্তুষ্ট; বিশেষ করে শেখ হাসিনার সরকারের প্রতি। তারা এটা উল্লেখ করেছেন বারবার। তারা আস্থাশীল, সরকারের প্রতি।’

 

এরইমধ্যে যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেকট্রিক কোম্পানির সাথে মহেশখালীতে তিন হাজার ৬০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চুক্তি করেছে বাংলাদেশ।

Add your comment

Your email address will not be published.