বাংলাদেশের উন্নয়নে নেদারল্যান্ডসের অব্যাহত সহযোগিতার অঙ্গীকার : নেদারল্যান্ডস মন্ত্রী 1

বাংলাদেশের উন্নয়নে নেদারল্যান্ডসের অব্যাহত সহযোগিতার অঙ্গীকার : নেদারল্যান্ডস মন্ত্রী

ঢাকা, ৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য এবং উন্নয়ন সহযোগিতা সংক্রান্ত মন্ত্রী সিগরিদ এ.এম. কাগ আজ বলেছেন, তাঁর দেশ বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ডে সহযোগিতা অব্যাহত রাখবে।
তিনি আজ সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে একথা বলেন।
ডাচ মন্ত্রী বলেন,‘ বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় আমাদের সহযোগিতা অব্যাহত রাখবো।’
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম নেদারল্যান্ডসের মন্ত্রীকে উদ্বৃত করে একথা বলেন।
বিগত ১০ বছরে দুই দেশের মধ্যে পারষ্পরিক সহযোগিতা অনেকটা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে মন্ত্রী কাগ বলেন,‘আমরা বাংলাদেশের সঙ্গে ব্যবসা ও উন্নয়নের ক্ষেত্রে এবং এর পাশাপাশি ‘ডেল্টা পরিকল্পনা-২১০০’ বাস্তবায়নে সহযোগিতা আরো বাড়াতে চাই।’
তিনি বলেন, নেদারল্যান্ডস বাংলাদেশে বাণিজ্যের পরিমান আরো বাড়াতে এবং দেশের শিল্পাঞ্চলে কাজ করতে আগ্রহী।
ডাচ মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে বাংলাদেশের অভুতপুর্ব উন্নয়নের ভূয়শী প্রশংসা করে বলেন,‘আপনারা এক্ষেত্রে যেসব প্রকল্প বাস্তবায়ন করছেন তা গেম চেঞ্জার হিসেবে বিবেচিত হচ্ছে।’
নদীমাতৃক বাংলাদেশের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আগামী প্রজন্মের ভবিষ্যতের কথা বিবেচনা করেই তাঁর সরকার ডেল্টা প্ল্যান প্রণয়ন করেছে।
শেখ হাসিনা বলেন,‘মানুষের ভাগ্য পরিবর্তনের কথা মাথায় রেখেই আমরা ডেল্টা প্ল্যান প্রণয়ন করেছি।’
বিগত ১০ বছরে বাংলাদেশের অভুতপুর্ব উন্নয়নের উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘তাঁর মূল লক্ষ্যই হচ্ছে দেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলা।’
এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী তাঁর সরকারের সারাদেশে একশ’টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং সেখানে বিনিয়োগকারীদের জমি বরাদ্দের কথা উল্লেখ করেন।
তিনি বলেন, ‘সেখানে নেদারল্যান্ডস সহ অন্যান্য দেশের বিনিয়োগকারীরা পারষ্পরিক স্বার্থে নিজস্ব শিল্প কারখানা গড়ে তুলতে পারে’।
প্রধানমন্ত্রী বৈঠকে এদেশে গণতন্ত্র পুণ:প্রতিষ্ঠায় তাঁর দীর্ঘ লড়াই-সংগ্রামের কথাও উল্লেখ করেন।
শেখ হাসিনা এ সময় কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন, নেদারল্যান্ডসই ইউরোপীয় দেশগুলোর মধ্যে স্বাধীন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি প্রদানকারী দেশগুলোর অন্যতম।
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড.গওহর রিজভী, মুখ্য সচিব মো.নজিবুর রহমান, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান এবং ঢাকায় নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভেরওয়েজী এ সময় উপস্থিত ছিলেন।

Ref – bssnews.net

Add your comment

Your email address will not be published.