বন্ডের অপব্যবহার রোধে অটোমেশন প্রকল্প নিচ্ছে সরকার 1

বন্ডের অপব্যবহার রোধে অটোমেশন প্রকল্প নিচ্ছে সরকার

বন্ড সুবিধার অপব্যবহার রোধে মাঠে নেমেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ লক্ষ্যে বন্ডের আওতায় আমদানি করা পণ্য পাচার বা খোলাবাজারে বিক্রি বন্ধে বন্ড অটোমেশন প্রকল্প নিতে যাচ্ছে সরকার। এ জন্য সোমবার (১৮ মার্চ) স্টেকহোল্ডার ও বৃহস্পতিবার (২১ মার্চ) ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের সঙ্গে বৈঠক করবে এনবিআর।

এদিকে অসাধু চক্রের অপতৎপরতা মোকাবিলায় দীর্ঘদিন ধরে দেশীয় শিল্প কারখানার মালিকরা বন্ড সুবিধার অপব্যবহার রোধে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়ে আসছেন।

এনবিআরের গ্রেড-১ এর মেম্বার সুলতান মো. ইকবাল বলেন, বন্ড সুবিধার অপব্যবহার রোধে আমরা জিরো টলারেন্স নীতিতে কাজ করছি। যারা বন্ড সুবিধার অপব্যবহার করেছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে এ সুবিধাকে আধুনিকায়ন বা অটোমেশন করা হবে।

এ বিষয়ে গত সপ্তাহে একটি প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন আমরা প্রাথমিক পর্যায়ে রয়েছি। এ বিষয়ে গবেষণা করা হচ্ছে। এজন্য সাইনেসিস নামে একটি আইটি ফার্মকে নিয়োগ দেওয়া হয়েছে। ফার্মটি বিশ্বের অন্যান্য দেশ কিভাবে বন্ড সুবিধা দেয় সে বিষয়ে গবেষণা করে মতামত দেবে। এছাড়া সোমবার (১৮ মার্চ) স্টেকহোল্ডার ও ২১ মার্চ ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের কর্মকর্তাদের নিয়ে বৈঠক করে তাদের মতামতের ভিত্তিতে বিষয়টি চূড়ান্ত করা হবে।

 

সুত্র : একুশে টেলিভিশন

Add your comment

Your email address will not be published.