প্রতিদিনই পর্যটকদের ভীড় বাড়ছে বিছানাকান্দি 1

প্রতিদিনই পর্যটকদের ভীড় বাড়ছে বিছানাকান্দি

প্রাকৃতিক সৌন্দর্য্যরে আধার সিলেটের সীমান্তবর্তী এলাকা বিছনাকান্দি। শুধু সিলেট নয় দেশের বিভিন্ন অঞ্চল থেকে এখানে আসেন দর্শনার্থীরা, দিনদিনই বাড়ছে পর্যটকদের ভীড়। বিছানাকান্দির পাহাড় ঘেরা জলরাশি মন ভরিয়ে দেয় পর্যটকদের। তবে জায়গাটির সৌন্দর্য্য ধরে রাখতে পরিস্কার-পরিচ্ছন্নতায় প্রশাসনের নজরদারি আর উন্নত যোগাযোগ ব্যবস্থার প্রয়োজন।

পাহাড়, ঝরনা আর পাথরের রাজ্য সিলেটের সীমান্তবর্তী এলাকা বিছনাকান্দি। বিছনাকান্দির এখানে ওখানে ছড়িয়ে ছিটিয়ে আছে পাথর আর পাথর, দেখে যেনো মনে হয় পাথরের বিছানা। সঙ্গে আছে ঝরনা থেকে নেমে আসা স্বচ্ছ পানির ধারা, যা ভুলিয়ে দেয় নাগরিক সব ক্লান্তি। অনেকেই ছুটি পেলে পরিবার পরিজন নিয়ে ছুটে আসেন স্বচ্ছ শীতল পানির জায়গাটিতে। আনন্দ-উল্লাসে নিজের মতো করে সময় কাটান তারা।

বিছনাকান্দির অপরূপ সৌন্দর্য মুগ্ধ করে যে কাউকে। তবে পর্যটক সংখ্যা বাড়ায় জায়গাটির পরিবেশ এখন হুমকির মুখে। নেই রক্ষানাবেক্ষণ আর সরকারী তদারকী। একইসাথে যোগাযোগ ব্যবস্থাও ভালো না।

বিছনাকান্দিতে যেতে সিলেটের গোয়াইন ঘাট থেকে হাদারপাড় যেতে হয় সড়ক পথে। এরপর নৌপথে যেতে হয় পাথর-পানি পাহাড় মেঘের সেই রাজ্যে।

 

সুত্র : একুশে টেলিভিশন

Add your comment

Your email address will not be published.