নতুন ফেইজে বড়পুকুরিয়ার কয়লা উৎপাদন শুরু 1

নতুন ফেইজে বড়পুকুরিয়ার কয়লা উৎপাদন শুরু

প্রায় দেড় মাস উৎপাদন বন্ধ থাকার পর নতুন ফেইজ থেকে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন শুরু হয়েছে। গতকাল শুক্রবার রাত ৮টা থেকে কয়লা উত্তোলন শুরু হয়। বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফজলুর রহমান এ খবর নিশ্চিত করেন।

খনি সূত্র জানায়, ১৩১৪নং ফেইজে উত্তোলনযোগ্য কয়লা শেষ হওয়ায় গত ২১ জানুয়ারি থেকে উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর এই ফেইজের কয়লা উত্তোলন যন্ত্র ১৩০৮ নং ফেইজে স্থানান্তর ও স্থাপন করতে একমাসের বেশি সময় লাগে। এই কারণে ২১ জানুয়ারি থেকে কয়লা উত্তোলন বন্ধ থাকে। গত ১ মার্চ থেকে কয়লা উত্তোলনের কথা ছিল।

তবে বকেয়ার দাবিতে খনিটির চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সএমসি ও সিএমসি কয়লা উত্তোলন বন্ধ রাখে। গত ৭ মার্চ খনির বোর্ড সভায় পাওনা পরিশোধের সিদ্ধান্ত হওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠানটি শুক্রবার রাত ৮টা থেকে আবারও কয়লা উত্তোলন শুরু করে।

খনির এমডি ফজলুর রহমান বলেন, এক ফেইজের উত্তোলনযোগ্য কয়লা শেষ হলে উৎপাদন বন্ধ রেখে সেই ফেইজের যন্ত্র নতুন ফেইজে স্থাপন করতে ৪৫ দিনের মতো সময় লাগে। নতুন ১৩০৮নং ফেইজটি ৪০ দিনের মাথায় কয়লা উত্তোলনের জন্য প্রস্তুত হয়। কিন্তু বোর্ড সভা না হওয়ায় তাদের (ঠিকাদারি প্রতিষ্ঠান) পাওনা পরিশোধ করা যাচ্ছিল না। এই কারণে উৎপাদন বন্ধ ছিল।

 

সুত্র : একুশে টেলিভিশন

Add your comment

Your email address will not be published.