খাগড়াছড়িতে সমৃদ্ধ হচ্ছে পর্যটন শিল্প

খাগড়াছড়িতে সমৃদ্ধ হচ্ছে পর্যটন শিল্প

সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে আসায় খাগড়াছড়িতে সমৃদ্ধ হচ্ছে পর্যটন শিল্প। স্পটগুলোকে গড়ে তোলা হচ্ছে পর্যটক বান্ধব হিসেবে। আর এ কারণেই দিন দিন বাড়ছে পর্যটকের সংখ্যা। এ খাতে টেকসই উন্নয়নের জন্য পরিকল্পিত উদ্যোগ ও বিনিয়োগ দরকার বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পর্যটকদের আকৃষ্ট করতে নানা উদ্যোগ নিয়েছে খাগড়াছড়ি জেলা পরিষদ। জেলা পরিষদ পার্ক, আলুটিলা পর্যটন স্পট, দেবতা পুকুর, রহস্যময় সুড়ঙ্গ, মায়াকানন রিছাং ঝর্নাসহ পর্যটন স্পটগুলো নতুন করে সাজানো হচ্ছে। অন্যদিকে ব্যক্তি মালিকানাধীন মায়াবিনী লেকের সৌন্দর্যও টানছে পর্যটকদের। পাহাড়ের কৃত্রিম লেকে দেশীয় নৌকা ও স্পীড বোটে ভেসে বেড়ান সৌন্দর্যপিপাসুরা।

নয়নাভিরাম সাজেক ভেলিতে লেগেই থাকে পর্যটকের ভিড়। সরকারী বেসরকারী উদ্যোগে গড়ে উঠেছে বেশ কিছু রিসোর্ট। প্রাকৃতিক সৌর্ন্দযের সাথে সূর্যাস্ত ও সূর্যদয়ের মনোরম দৃশ্য দেখতে বার বার ছুটে আসেন পর্যটকরা। বর্ষায় মেঘেদের লুকোচুরি খেলারও দেখা মেলে সাজেকে। সবুজ পাহাড়ের সমারোহ। দূর থেকে দেখা যাবে ভারতের মিজোরামের লুসাই পাহাড়।

পর্যটকদের নিরাপত্তায় রয়েছে ট্যুরিষ্ট পুলিশের সেবা।

পর্যটন স্পটগুলোকে আরো উন্নত করতে কাজ করছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। তবে পর্যটনের বিকাশে পরিবেশের ভারসাম্য রেখেই উন্নয়ন করার তাগিদ পর্যটন খাত সংশ্লিষ্টদের।

সুত্র : একুশে টেলিভিশন

Add your comment

Your email address will not be published.