ইয়াবা-হেরোইন-মৃত্যুদণ্ড

ইয়াবা-হেরোইন পরিবহন-বিপণনের শাস্তি মৃত্যুদণ্ড

সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে নতুন ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮-র খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন এ আইনে ইয়াবা ৫ গ্রামের বেশি আর হেরোইন ২৫ গ্রামের বেশি পরিবহন-বিপণন ও মজুদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।
সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এই অনুমোদনের কথা জানান।

নতুন আইন সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রস্তাবিত আইন অনুযায়ী পাঁচ গ্রামের বেশি ইয়াবা পরিবহন, মজুত, বিপণন ও সেবনের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। আর ২৫ গ্রামের বেশি হেরোইন, কোকেনসহ সমজাতীয় মাদকদ্রব্যের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তিও মৃত্যুদণ্ড। এছাড়া ইয়াবা, শিসাবার ও ডোপ টেস্টের মতো বিষয়গুলো আইনে নতুন করে যুক্ত করা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরও জানান, যেকোনও পানীয়তে যদি ০.৫ শতাংশ বা এর বেশি অ্যালকোহল থাকে তাহলে সেটি বিয়ার হিসেবে গণ্য হবে। এই জাতীয় পণ্য বিক্রির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স নিতে হবে। লাইসেন্সের শর্ত ভঙ্গ করলে লিখিত প্রদান সাপেক্ষে এক লাখ টাকা জরিমানা পরিশোধ করতে হবে।

সুত্রঃ news24

Add your comment

Your email address will not be published.